Sl. No. |
Research Titles |
Year/ Finnancial Year |
|
১. |
শিক্ষক-সহায়িকা ব্যবহার ও ব্যবহার ব্যতিরেকে দ্বিতীয় শ্রেণীতে পরিবেশ পরিচিতি পাঠদানে শিক্ষার্থীদের পাঠের অগ্রগতির তুলনামূলক কার্যকারিতা নিরূপণ। |
১৯৯৬ |
|
২. |
বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের প্রেক্ষাপটে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর শিশুদের বিদ্যালয়ে উপস্থিতি, ধরে রাখা ও ঝরে পড়ার বর্তমান অবস্থা নিরূপণ। |
১৯৯৬ |
|
৩. |
প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণীতে পরিবেশ পরিচিতি শিক্ষোপকরণ ব্যবহারের কার্যকারিতা যাচাই। |
১৯৯৬ |
|
৪. |
প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণীর শিশুদের মাতৃভাষা বাংলার পঠন দুর্বলতার কারণ চিহ্নিতকরণ। |
১৯৯৬ |
|
৫. |
প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণীতে পরিবেশ পরিচিতি বিজ্ঞান বিষয়ে শিক্ষোপকরণের ব্যবহারের বর্তমান অবস্থা যাচাই এবং এর কার্যকারিতা নিরূপণ। |
১৯৯৬ |
|
৬. |
শিশুদের বিদ্যালয়ে আনয়ন, ধরে রাখা ও ঝরে পড়া রোধে ওয়ার্ড কমিটির ভূমিকা নিরূপণ। |
১৯৯৬ |
|
৭. |
প্রাথমিক শিক্ষা স্তরের দ্বিতীয় শ্রেণীর বাংলা বিষয়ের পড়া ও লেখা সম্পর্কিত অর্জন উপযোগী যোগ্যতা অর্জনের মাত্রা নিরূপণ। |
১৯৯৬ |
|
৮. |
১ম ও ২য় শ্রেণীতে ধারাবাহিক মূল্যায়নের বর্তমান অবস্থা নিরূপণ। |
১৯৯৬ |
|
৯. |
উপকরণসহ ও উপকরণ ব্যতিরেকে ১ম শ্রেণীতে বাংলা বিষয়ে ছড়া পাঠদানের মাধ্যমে শোনা ও বলা যোগ্যতা অর্জনের তারতম্য নিরূপণ। |
১৯৯৬ |
|
১০. |
তৃতীয় শ্রেণীর শিশুদের বিয়োগ অংকে দুর্বলতার কারণ অনুসন্ধান। |
১৯৯৬ |
|
১১. |
২য় শ্রেণীতে গণিত বিষয়ের অর্জন উপযোগী যোগ্যতা অর্জনের মাত্রা নিরূপণ। |
১৯৯৬ |
|
১২. |
প্রাথমিক বিদ্যালয়ে বালক ও বালিকাদের ভর্তি উপস্থিতি টিকে থাকার তুলনামূলক বিশ্লেষণ। |
১৯৯৬ |
|
১৩. |
তৃতীয় শ্রেণীর শিক্ষার্থীদের বাংলা বিষয়ের অর্জিত যোগ্যতার মাত্রা নিরূপণ। |
১৯৯৬ |
|
১৪. |
বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের প্রেক্ষাপটে অবিভক্ত ১ম ও ২য় শ্রেণীর শিশুদের অনিয়মিত উপস্থিতির কারণ নির্ণয় ও প্রতিকারের উপায় উদ্ভাবন। |
১৯৯৬ |
|
১৫. |
পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের কতিপয় বিষয়ের যোগ্যতা অর্জনের মাত্রা নিরূপণ। |
১৯৯৭ |
|
১৬. |
সি-ইন-এড কোর্সের অনুসঙ্গিক কার্যালির মাত্রা নিরূপণ। |
১৯৯৮ |
|
১৭. |
প্রাথমিক বিদ্যালয়ের দৈনন্দিন শ্রেণী পঠন-পাঠন প্রক্রিয়ায় সি-ইন-এড প্রশিক্ষণের মাত্রা নিরূপণ। |
১৯৯৯ |
|
১৮. |
সাব ক্লাস্টার প্রশিক্ষণের বর্তমান অবস্থা নিরূপণ। |
১৯৯৯ |
|
১৯. |
A study of development of a guide book for reducing learning obstacles of rural disadvantaged children. |
২০০১ |
|
২০. |
A report on study of the impact of one shift primary school on the learning achievement of children and management of school. |
২০০২ |
|
২১. |
সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর অধ্যয়নরত শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ের দুর্বলতার কারণ অনুসন্ধান। |
২০০২ |
|
২২. |
আইডিয়াল জেলাভুক্ত প্রাথমিক বিদ্যালয়সমূহে পাঠদানের ক্ষেত্রে বহুমুখী শিখন প্রক্রিয়া প্রয়োগের সফলতা যাচাই। |
২০০২ |
|
২৩. |
এক শিফট বিশিষ্ট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে বিদ্যালয়ে খাবার ( School Feeding) প্রদানের সম্ভবতা যাচাই। |
২০০৩ |
|
২৪. |
সি-ইন-এড কোর্সে বিজ্ঞান শিক্ষাদানে স্বল্পমূল্যের উপকরণ ব্যবহারের কার্যকারিতা যাচাই। |
২০০৩ |
|
২৫. |
সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ে বলার দক্ষতা অর্জনের মাত্রা নিরূপণ। |
২০০৩ |
|
২৬. |
পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ে বলার দক্ষতা অর্জনের মাত্রা নিরূপণ। |
২০০৩ |
|
২৭. |
পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের গাণিতিক সমস্যা সমাধানের পারগতার মাত্রা নিরূপণ। |
২০০৩ |
|
২৮. |
প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ে লিখন দক্ষতা অর্জনের মাত্রা নিরূপণ। |
২০০৩ |
|
২৯. |
প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক কর্তৃক পাঠ পরিকল্পনা যথাযথ প্রণয়ন ও ব্যবহারের বর্তমান অবস্থা নিরূপণ। |
২০০৩ |
|
৩০. |
পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের শরীরের বিভিন্ন অঙ্গে (ত্বক, কান, চোখ, দাঁত) রোগ ও তার প্রতিরোধ ব্যবস্থা সম্পর্কে জানার মাত্রা নিরূপণ। |
২০০৩ |
|
৩১. |
Situational analysis of current C-in-Ed programme of PTIs in Bangladesh. |
২০০৪ |
|
৩২. |
প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ে লিখন দক্ষতা অর্জনের মাত্রা নিরূপণ। |
২০০৪ |
|
৩৩. |
প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষদের সি-ইন-এড প্রশিক্ষণ প্রয়োগের মাত্রা নিরূপণ। |
২০০৪ |
|
৩৪. |
সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ে দুর্বলতার কারণ অনুসন্ধান। |
২০০৪ |
|
৩৫. |
A Study on the Impact of Subject-Based Training (held at URC) to Enhance the Quality Teaching Learning at Primary School |
২০০৮ |
|
৩৬. |
প্রাথমিক বিদ্যালয়ে শিখন-শেখানো কার্যক্রমে শিক্ষোপকরণ ব্যবহারের অন্তরায় চিহ্নিতকরণ |
২০১০ |
|
৩৭. |
কেস স্টাডি: দাকোপ মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় |
২০১১ |
|
৩৮. |
প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা: উন্নয়নের ক্ষেত্রসমূহ চিহ্নিতকরণ |
২০১১ |
|
৩৯. |
শিবরাম আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেস স্ট্যাডি |
২০১১ |
|
৪০. |
মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে শিক্ষকগণের সি-ইন-এড প্রশিক্ষণলদ্ধ জ্ঞান প্রয়োগের মাত্রা নিরূপণ |
২০১২ |
|
৪২. |
To Verify the Utility of Recruiting Subject Based teachers in Primary Schools of Bangladesh for Implementing Quality Primary Education up to Class Eight |
২০১৪ |
|
৪৩ |
Present Status of DPEd Programme |
২০১৫ |
|
৪৪ |
Situational Analysis of Piloted Primary Schools that Running up to Grade Eight |
2016 |
|
৪৫ |
Situational Analysis of Current Model School Activities in Bangladesh |
2016 |
|
৪৬ |
Present Status of Using Lesson Plan for Ensuring Quality Education in Primary School of Bangladesh |
২০১৭ | |
47 |
A Study on Implementation of `ICT in Education Training’ in Government Primary SchoolsReport on A Study on Implementation of `ICT in Education Training’ in Government Primary Schools |
2017 | |
48 | Identifying the Reading Ability of Bangla of Class Four Students in Government Primary Schools in Bangladesh |
২০১৮ | |
49 | এ্যাকশন রিসার্চ ২০১৭-২০১৮ | ২০১৮ | |
50 | ২০১৮ | ||
51 | ২০১৯ | ||
52 |
Weakness of Grade Three Students in English: Causes and Remedies |
২০১৯ | |
53 |
Weakness of Grade Three Students in Bangla: Causes and Remedies |
২০১৯ | |
54 | Weakness of Grade Three Students in Mathematics: Causes and Remedies | 2020 | |
55 | Setting Reading Fluency Benchmark in Bangla for the Students of Grade III and Grade V | 2020 | |
56 | Efficacy of audio contents of ‘Ghore Boshe Shikhi’ radio programme: a review (UNESCO) | 2020 | |
57 |
|
2020 | |
58 | Exploring the user experiences of ‘Ghore Boshe Shikhi’ radio programme (UNESCO) | 2020 | |
65 | Recovery of Learning Loss Created due to COVID-19 Crisis: Analysis of Bangla Learning Outcomes and Identification of Contents (Bangla). | ||
66 | Recovery of Learning Loss Created due to COVID-19 Crisis: Analysis of Bangla Learning Outcomes and Identification of Contents (English). | ||
59 |
Effectiveness of ‘Ghore Boshe Shikhi’ Television Programme During Covid-19: Policy, Process and Practice NAPE |
2021 | |
60 | Role of Training for Teachers’ Professional Development in Primary Education of Bangladesh, NAPE | 2021 | |
61 | সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কোভিডকালীন নিরাময়মূলক ত্বরান্বিত শিখন পরিকল্পনা বাস্তবায়নের অবস্থা যাচাই | 2022 | |
62 | Measuring Teacher Effectiveness for Primary Teachers in Bangladesh | 2022 | |
63 | Bangla Reading Fluency: A Way Out to Improve the Situation | 2022-2023 | |
64 | Exploring Factors Influencing the Students’ Performance in the Government Primary School and Kindergarten | 2022-2023 | |
65 | Exploring Factors Contributing to High and Low Performance in the NSA 2022 across Mymensingh and Sylhet Division | 2023-24 | |
66 | সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠান পরিবর্তন ও ঝরে পড়ার অবস্থা বিশ্লেষণ | 2023-24 |